Diploma in Engineering session 2020-2021 Admission Going on. For details please contact: 01713-493205

Call Us 01713-493205

৪র্থ শিল্প-বিপ্লব কি? ৪র্থ শিল্প-বিপ্লব নিয়ে ড্যাফোডিলের পরিকল্পনা।

একবিংশ শতাব্দীর এই সময়ে এসে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, মেশিন লার্নিং, ইন্টারনেট অব থিংস, বায়োটেকনোলজির সাথে অটোমেশন প্রযুক্তির মিশ্রনে শুরু হয়েছে ৪র্থ শিল্পবিপ্লব। এই শিল্পবিপ্লব মোকাবেলায় দেশকে প্রস্তুত করার জন্য নিরলস কাজ করে  যাচ্ছে ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটি,চট্টগ্রাম।

চট্টগ্রাম নিয়ে ভাবন

দেশের বৃহত্তম রাজধানী বন্দর নগরী চট্টগ্রাম। আর আপনারা জানেন চট্টগ্রামের শিল্পবিপ্লব মানেই হল পুরোদেশের শিল্পবিল্পব। চতুর্থ  শিল্পবিপ্লবে চট্টগ্রামকে সফল হতে হলে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে এগিয়ে থাকতে হবে। আগামিতে চট্টগ্রামেই নির্মাণ হতে যাচ্ছে হাইটেক পার্ক , সফটওয়্যার টেকনোলজী পার্ক,ইনকিউবেশন সেন্টার। বন্দর নগরীতে আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটলে বাংলাদেশকে বিশ্ব নেতৃত্বে দাঁড় করাবে এই চট্টগ্রামই।

চট্টগ্রামে প্রথম পদক্ষেপ?

চট্টগ্রাম শহরে মানব সম্পদ উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি বিগত “২০০০” সাল থেকে। শুরুতে আমরা NCC Education , UK Certified B. Sc in IT and 1 year “International Diploma in Computer Science” and “International Advanced Diploma in Computer Science এর কোর্সগুলো নিয়ে শুরু করি।পরবর্তীতে কারিগরি শিক্ষাকে প্রসার করার জন্য কারিগরি বোর্ডের অধীনে ২০০৬ সালে “ডিপ্লোমা ইন কম্পিউটার টেকনোলজি” চালু করি। পরবর্তীতে ইলেকট্রিক্যাল,আর্কিটেকচার, সিভিল, মেকানিক্যাল টেকনোলজি স্থাপনা করি, এরপর জাতীয় শিক্ষাবোর্ডের অধীনে বিবিএ চালু করি ।

পলিটেকনিক চালু করার উদ্দেশ্য কি ?

আপনি লক্ষ্য করবেন টেকনোলজিতে যেসব দেশের ব্যবহার বেশি সেই সব দেশগুলোই আজ উন্নতির শীর্ষ পর্যায়ে রয়েছে। প্রাইমারি থেকে এস এস সি লেভেল পর্যন্ত একজন স্টুডেন্টের বেসিক এডুকেশন দেয়া হয় আর এই সময় মোটামুটি ভাবে একজন স্টুডেন্টের লিডারশীপ , ম্যানেজিং স্কিল কম-বেশী পরিমান থাকেই। এখন আমরা যদি তাদেরকে টেকনিক্যাল/ কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে  পারি তাহলে আমাদের দৃঢ় বিশ্বাস আমাদের ছাত্ররা খুব সহজেই ভবিষ্যত জীবনে এগিয়ে যাবে। চাকরি ছাড়াও ওরা একজন উদ্যোক্তা হিসেবে ও কাজ করতে পারবে বলে আমরা মনে করি।

অনলাইনে ভর্তির জন্য ক্লিক করুন

থাকছে জেনারেল ছাত্র-ছাত্রীদের জন্য ও টেকনিক্যাল দক্ষতা অর্জনের সুযোগ

বর্তমানে আমাদের DIIT Chattogram এ IDEB এর কোর্স চলমান আছে, গ্রাজুয়েশন শেষ করে যে কেউ এই আইডিইবি’র কোর্স নিতে পারে । তাছাড়া এসএসসি, এইচ এস সি, অথবা ঝড়ে পড়া স্টুডেন্টদের জন্য আমাদের শেখ কামাল আইটির বিভিন্ন শর্ট কোর্স সারা বছর চলমান থাকে। বর্তমান বিশ্বের সাথে প্রযুক্তি নির্ভর প্রশিক্ষন এদের দেয়া হয়। যাতে করে  চাকরির বাজারে তারা এগিয়ে থাকতে পারে । কারণ ড্যাফোডিল বিশ্বাস করে
“A New Technology rolls over you, if you ‘re not part of stream roller, you are part of the road ”  
আর আমরা চাই না আমাদের ছাত্রসমাজ নতুন টেকনোলজিতে অজ্ঞাত থেকে পিছিয়ে পড়ুক। আর এই কারনে সমস্ত কোর্স আমরা  একদম ফ্রিতে দিয়ে থাকি।

চলমান লকডাউনে আমাদের পদক্ষেপ।

চলমান লকডাউনে আমরা প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করেছি। চট্টগ্রামে বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে ও আমরা আমাদের শিক্ষা কার্যক্রম শুধু যে অনলাইনে চালিয়েছি  তা নয়, আমরা অনলাইন এক্সামের ও আয়োজন করেছি। যাতে আমাদের ছাত্রদের পড়ালেখার ব্যাঘাত না ঘটে।
“Advanced Technology is equivalent to a magic”
আমাদের এই কার্যক্রমটি  আসলে ম্যাজিকের মত কাজ করেছে । আজকে আপনারা দেখবেন বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কার্যক্রম অনলাইনে নিয়ে যাচ্ছে।
“Now we are except more from technology and less from each other”…।

এই ছাড়াও সাধরণ স্টুডেন্টদের কথা চিন্তা করে আমরা অনলাইন শর্ট কোর্স আয়োজন করেছি যাতে সাধারন ছাত্র-ছাত্রীরা এই অবসর সময়কে কাজে লাগিয়ে স্কিল ডেভেলাপ করতে পারে। আর এইজন্য আমরা আমাদের শিক্ষকদের আন্তরিক ধন্যবাদ জানাই।

“শিক্ষা যিনি দান করেন তিনি একজন আলোকিত মানুষ” আর এই কাজটি তাঁর কাজকে আরো আলোকিত করবে বলে আমরা মনে করি।

চট্টগাম নিয়ে ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটির ভবিষ্যৎ পরিকল্পনা

চট্টগ্রামকে বাংলাদেশের “হাব ” বলা হয় । আর চট্টগ্রাম থেকেই আগামিতে দক্ষ মানব সম্পদ সম্প্রসারিত হবে। এই উদ্দেশ্যে আমরা আমাদের ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষার জন্য পরিকল্পনা করে যাচ্ছি। টেকনিক্যাল স্কিলের পাশাপাশি চট্টগ্রামেই থেকে তারা যাতে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে পারে তারও পরিকল্পনা আমরা হাতে নিয়েছি । সৃষ্টিকর্তা যদি সহায় হোন তাহলে এই কার্যে ও আমরা সফল হব এই বিশ্বাস রাখি।

ধন্যবাদ সকলকে ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটি,চট্টগ্রাম এর সাথে থাকার জন্য …।

আমাদের সম্পর্কে জানতে ভিজিট করুন

16 thoughts on “৪র্থ শিল্প-বিপ্লব কি? ৪র্থ শিল্প-বিপ্লব নিয়ে ড্যাফোডিলের পরিকল্পনা।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *