Diploma in Engineering session 2020-2021 Admission Going on. For details please contact: 01713-493205

Call Us 01713-493205

কম্পিউটার প্রোগ্রামিং কি ?

বাস্তব জীবনের সমস্যাগুলোকে কম্পিউটারের মাধ্যমে সমাধান করার নামই হচ্ছে প্রোগ্রামিং। ধরুন বাজার থেকে জিনিস কিনে খাতায় কষে কষে করছেন বা হাতের আঙ্গুলে হিসাব করা শুরু করলেন যা  অনেক জটিল এবং সময়সাপেক্ষ প্রসেস । যদি কোন অ্যাপ্লিকেশন  ব্যবহার করে  ঝামেলাটা মিটিয়ে ফেলা যেতো  তাহলে আর এত কষ্ঠ করা লাগতো না। এই যে অ্যাপ্লিকেশন ব্যবহারের কথা বলছি সেটিই হচ্ছে প্রোগ্রামিং।বাস্তবিক অর্থে বর্তমানে আমাদের বড় বড় কাজগুলোকে খুব অল্প সময়ের মধ্যে কম্পিউটার ব্যবহার করে সমাধান করার পদ্ধতিটাই হচ্ছে প্রোগ্রামিং।

কেন শিখবেন কম্পিউটার প্রোগ্রামিংঃ

কম্পিউটার একটি যন্ত্র মাত্র ১০ থেকে ১৫ জন লোকের চাইতে আপনার একটি কম্পিউটারকে চালনা করা অনেক সহজ আর এই কম্পিউটার একসাথে সেই ১০-১৫ জন কিংবা তার অধিক সংখ্যক লোকের কাজ একাই সম্পন্ন করতে পারে। যদি আপনি প্রোগ্রামিং শিখেন তাহলে অনায়াসে কম্পিউটারের মাধ্যমে আপনার সকল কাজ করে নিতে পারবেন যাতে আপনার সময় এবং অর্থ দুটি’ই বাঁচবে।

কম্পিউটার প্রোগ্রামিং
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি কিঃ
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে মূলত কম্পিউটার বা মেশিনকে বুঝানো যে কি কাজ করতে হবে। যে অনুযায়ী প্রোগ্রামিং করা হবে মেশিন ও সেই অনুযায়ী কাজ করবে। বহুল ব্যবহৃত ও জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলো হচ্ছে  সি, সি++, সি-শার্প, জাভা, পিএইচপি, পাইথন, আর,সুইফট, জাভা স্ক্রিপ্ট ইত্যাদি। প্রত্যেক প্রোগ্রামিং লাংগুয়েজেই নিজস্ব বৈশিষ্ট্য বিদ্যমান।
কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবেনঃ
আগেই বলেছি সব প্রোগ্রামিং এর নিজস্ব বৈশিষ্ট্য বিদ্যমান। কোন প্রোগ্রামিং ল্যংগুয়েজেই খারাপ নয়। যেটি শিখবেন সেটি যদি পরিপূর্ণ করেই শিখেন তাহলে এক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়েই অনেক দূর এগিয়ে যেতে পারবেন। আর পরবর্তীতে চাইলে অন্য প্রোগ্রামিং এ ও শিফট হতে পারবেন। শুধু মাত্র  সিনট্যাক্সেই ভিন্ন। তবে নতুনদের জন্য বর্তমানে পাইথন দিয়ে শুরু করলেই ভালো। কেননা বর্তমানে কারিগরি বোর্ডে ও পাইথন সিলেবাস অন্তর্ভুক্ততাই পাইথন দিয়ে শুরু করলে একদিকে যেমন প্রোগ্রামিং জানাও হবে অন্যদিকে পরীক্ষায় ও ভালো ফলাফল অর্জন করা সম্ভব।ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ বর্তমানে  সি-শার্প, জাভা, পাইথন এই তিনটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ অন্তর্ভুক্ত আছে। এই তিনটি থেকে যেকোন একটি যদি আপনি ভালোভাবে রপ্ত করতে পারেন তাহলে ভবিষ্যতে জব সেক্টরে আপনি অনেকাংশ এগিয়ে থাকতে পারবেন।
কোথায় শিখবেনঃ
অনলাইনে বর্তমানে অনেক রিসোর্স পাওয়া যায় যার মধ্যে থেকে আপনি আপনার পছন্দমত একটি রিসোর্স বাছাই করে দেখে নিতে পারেন। তবে যেই প্রোগ্রামিং এই থাকেন না কেন সেটি শেষ না করে অন্য কোন ল্যাঙ্গুয়েজ এ শিফট হবেন না ।

প্রোগ্রামিং হয়ে উঠুক আপনার ক্যারিয়ার গঠনের মূল চাবিকাঠি। পরবর্তীতে প্রোগ্রামিং ল্যাঙ্গয়েজ নিয়ে আরো আলোচনা করবো। ধন্যবাদ।

রেফারেন্সঃ কম্পিউটার প্রোগ্রামিং

আরো ব্লগ পোস্ট পড়তে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *